রয়েল জেলি কি ? তার উপকারিতা ও ব্যবহার বিধি | Royal Jelly Benefits in Bengali

রয়েল জেলি কি ও তার কাজ কি? উপকারিতা ও ব্যবহার বিধি সহ

সংক্ষিপ্ত বিবরণঃ রয়েল জেলি হলো সু-পরিচিত এক প্রকার ফুড সাপলমেন্ট বা খাদ্য সম্পূরক যাতে রয়েছে অনেক প্রোটিন, ভিটামিনস, মিনেরালস, ফ্যাটি এসিড, এন্টি ইনফ্লামেটরি ও এন্টিঅক্সিডেন্টসহ অনেক স্বাস্থ্য উপকারি প্রোপার্টিজ। যেগুলো আপনার খারাপ (LDL Cholesterol) কোলেস্টেরল ও (triglyceride) ট্রাইজেলেসারিড কমাতে সাহায্য করে।

উচ্চ রক্ত চাপ বা high Blood Pressure নিয়ন্ত্রণ করে হার্ট অ্যাটাক (heart attack) এর মত কঠিন রোগ থেকে প্রোটেক্ট করে। রয়েল জেলি শরীরে প্রদাহ কমিয়ে ব্লাড সুগার ও ইনসুলিন সেনসিভিটি (insulin sensitivity) এর ইম্প্রুভ করে।

পুরুষদের টেস্টোস্টেরন ও শুক্রানু বৃদ্ধি করে। তাছাড়াও রয়েল জেলি স্মৃতি শক্তি বৃদ্ধি ও চোখের ড্রাইনেস বা শুষ্কতা দূর করা সহ অনেক অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। নিম্নে আমরা রয়েল জেলির প্রদান উপকারিতাগুলোর scientific বর্ণনা বিশদাকারে প্রদান করবো। তথ্যসূত্র

Table of Contents

রয়েল জেলি কি ও তার কাজ কি?

রয়েল জেলি কি ও তার কাজ কি? উপকারিতা ও ব্যবহার বিধি সহ
Royal jelly Benefits, uses and side effects in Bengali

রয়েল জেলি হলো এক প্রকার গাড় ঘন সাধা দুধের মত মিষ্ট পদার্থ, যা শ্রমিক মৌমাছিরা তৈরি করে রাণী মৌমাছিদের খাওয়ায়। যেটি রাণী মৌমাছিদের পুষ্টির একমাত্র উৎস ও তাদের দৈনন্দিন জীবনের চালিকা শক্তি। মূলত কর্মী মৌমাছিরা তাদের তৈরীকৃত মধু এবং bee pollens বা মৌমাছির পরাগকে গলার ভিতরে এনজাইমের সাথে মিলিয়ে এই রয়েল জেলি বা রাজকীয় জেলি তৈরি করে। এবং তারা লার্ভা বা বাচ্চা ও রাণী মৌমাছিদের তা সরবরাহ করে বংশ বৃদ্ধির জন্য। কেননা রাণী মৌমাছি শ্রমিক মৌমাছির চেয়ে অনেক দিন বেশী বেঁচে থাকে।

এই Royal Jelly বা রাজকীয় জেলির কাজ হলো মানব দেহে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা পৌঁছানো যেমনঃ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা, পুরুষের টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি বা যৌন অক্ষমতা দূরিকরণ করা। এবং পুরুষের বীর্জ গাড় ঘন ও শুক্রানুর পরিমাণ বৃদ্ধি করা। চেহারার সৌন্দর্য্য বৃদ্ধি করা, ডায়াবেটিস , ব্লাড প্রেসার, কোলেস্টেরল সহ অনেক ক্রোনিক রোগ নিরাময়ে সাহায্য করা। রয়েল জেলির অন্যান্য উপকারিতা সম্পর্কে নিম্নে আমরা বিস্তারিত উল্লেখ করবো।

রয়েল জেলির উপকারিতা কি?

ঐতিহাসিকভাবে রয়েল জেলির উপকারিতা সম্পর্কে অনেক সুনাম ও সু-খ্যাতি রয়েছে। বিশেষ করে পুরুষদের টেস্টোস্টেরন সমস্যার সমাধান বা পুরুষদের যৌন ও ধ্বজভঙ্গ রোগের চিকিৎসার জন্য অনেক উপকারি হিসেবে সারা বিশ্বে এটি একটি খাদ্য সম্পূরক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

এই রাজকীয় মধু বা Royal jelly অনেকগুলো ঔষধীয় ও স্বাস্থ্য উপকারি গুণে ভরা। কারণ রয়েল জেলিতে রয়েছে ৮ টি অ্যামিনো এসিডস, ভিটামিন A, ভিটামিন C, D, E এবং ভিটামিন B Complex (B¹, B⁶,B¹²) Riboflavin (B2) Pantothenic acid (B5) Niacin (B3) Folic acid (B9) Inositol (B8) Biotin (B7) ও প্রোবায়োটিক এর ন্যাচারাল উৎস। এবং এটি আপনার হজম শক্তির বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে।

এছাড়াও রয়েল জেলির টপিকাল ব্যবহারের ও অনেক উপকার রয়েছে। যেমনঃ চেহারার সৌন্দর্য্য ও লাভন্যতা বৃদ্ধিতে সহায়তা করে। শরীরের পোড়া স্থান পূনর্ণ গঠনে সাহায্য করে। ক্ষতস্থান দ্রুত শুকাতে ও চামড়া পূনর্ণিমাণে সাহায্য করে। শরীরের ন্যাচারাল কোলাজিন প্রোডাকশন বৃদ্ধিতেও সাহায্য করে। এবং Royal Jelly এর আরও অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তথ্যসূত্রঃ

নিটরেশনাল ভ্যালু:

এটিতে প্রায় 12% প্রোটিন, 5-6% লিপিড এবং 12-15% কার্বোহাইড্রেট রয়েছে।

Royal jelly রয়েল জেলির প্রদান স্বাস্থ্য উপকারিতা গুলো কি কি?

নিম্নে আমরা রয়েল জেলির প্রদান ১০ টি স্বাস্থ্য উপকারিতা উল্লেখ করবো। Top 10 health Benefits of Royal jelly in Bengali /Bangla

১. রয়েল জেলির ব্যবহার আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বৃদ্ধি করবে। রয়্যাল জেলিতে থাকা MRJPs ও ফ্যাটি অ্যাসিড ন্যাচারাল অ্যান্টি ব্যাকটেরিয়াল হিসেবে পরিচিত, যেগুলো রোগ সংক্রমণের ঘটনা কমাতে পারে এবং আপনার ইমিউন ফাংশনকে সাপোর্ট করে। এবং এটি কপ্ ও শ্বাসকষ্ট দূর করতেও উপকারি একটি উপায়।

২. কিছু গভেষণায় দেখা গেছে যে, রয়েল জেলির রেগুলার ব্যবহার খারাপ কোলেস্টেরল তথা LDL Cholesterol কমিয়ে HDL বা High Density Lipoprotein বাড়িয়ে আপনার কোলেস্টেরল নিয়ন্ত্রণ ও আরোগ্য লাভে সহায়তা করে। এবং এই রাজকীয় মধু জেল আপনার রক্তের Triglyceride কমাতে ও সাহায্য করে।

However, এই Royal Jelly আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সুরক্ষায় অবাঞ্ছনীয় উপকারিতা পৌঁছায়। যা আপনাকে হার্ট ব্লক ও হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মত কঠিন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

৩. রয়েল হানি বা জেলি শরীরে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমিয়ে করে রক্তের শর্করাকে নিয়ন্ত্রণ করে এবং আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।

কিছু মানুষের উপরে ৬ মাসের একটি গভেষণায় দেখা গেছে যে, যেই সকল রোগী খালি পেটে প্রতিদিন রয়্যাল জেলি সাপলমেন্ট বা খাদ্য সম্পূরক গ্রহণ করেছেন। তারা অন্য সকল রোগী যারা স্বাস্থ্যকর খাবার গ্রহণ করেছেন। তাদের তুলনায় ২০% বেশি রক্তের শর্করা বা ডায়াবেটিস কমিয়ে আনতে সক্ষম হয়েছেন। তথ্যসূত্র ৩.

৪.রক্ত সল্পতা বা রক্ত শূন্যতায় ভক্তভোগী রোগীদের জন্য অনেক ফল প্রসু একটি খাদ্য সম্পূরক হিসেবে কাজ করে। কারণ এটি লোহিত রক্তকণিকার সংখ্যা বাড়িয়ে রক্ত সল্পতার হার উন্নত করে।

৫. রয়েল জেলি পুরুষদের টেস্টোস্টেরন লেভেল বৃদ্ধি করতে সাহায্য করে। এবং রয়েল জেলির রেগুলার ব্যবহার পুরুষদের ধ্বজভঙ্গ রোগ, যৌন দূর্বলতা দূর করে ও যৌন আকাঙ্খা বৃদ্ধিতে সাহায্য করে। এই Royal Jelly খাদ্য সম্পূরক নারীগণ ব্যবহার করলে, তাদের চেহারা উজ্জ্বল হয় এবং যৌন আকাঙ্খার উদগ্রীব হয়।

৬. Royal Jelly আপনার হাড় ও হাড়ের জয়েন্ট মজবুত করতে সাহায্য করে। এবং এটি আপনার কার্টিলাজ ও হাড়ের মধ্যকার লিকুইড বৃদ্ধি করে। হাড়ের ক্ষয় ও ব্যথা রোধ করতে সাহায্য করে।

৭. একটি গভেষণায় দেখা গেছে যে, প্রাত্যহিক 3,000 mg রয়েল জেলি সাপলমেন্ট গ্রহণ Alzheimer’s disease থেকে রক্ষা করে এবং মানসিক রোগ, ডিপ্রেশন, এনজাইটির উন্নতি গঠায় ও এই কঠিন রোগ প্রতিরোধ করার জন্য লড়াই করে।

৮. এটি ক্যান্সার চিকিৎসার প্বার্শ প্রতিক্রিয়া জনিত রোগ নিরাময়ে অনেক সহায়ক। যেমনঃ হার্ট অ্যাটাক, প্রদাহ বা inflammation ও গ্যাস্টিক থেকে আরোগ্য লাভে সাহায্য করে। এবং এই
রয়্যাল জেলি ক্যান্সার প্রতিরোধক সুপার ফুড নামেও বেশ পরিচিত। কারণ এটি নিউরোব্লাস্টোমা কোষে প্রজজন রোধক প্রভাব ফেলে।

৯.রয়্যাল জেলী চোখের দীর্ঘমেয়াদী ড্রাইনেস বা শুষ্কতা দূর করে এবং আদ্রতা ফিরিয়ে আনে। ছোট পরিসরের একটি রিসার্চ এই কথা বলে যে, যদি কোন ব্যক্তি রয়েল জেলি খাদ্য সম্পূরক হিসেবে প্রতিদিন খায়। তাহলে এটি তার ক্রোনিক শুষ্ক চোখে lacrimal glands এর মাধ্যমে আদ্রতা বাড়িয়ে দেয়।

১০. Royal jelly শরীরে কোলাজিন তৈরী বৃদ্ধি করে এবং চেহারার লাভন্যতা ও সৌন্দর্য বৃদ্ধি করে। এই রাজকীয় জেলি খাদ্য সম্পূরক হিসেবে গ্রহণের ফলে আপনার শরীরের কানেন্টিভ টিস্যুতে থাকা সেলস (cells) বৃদ্ধি করে। যা শরীরে আরো বেশী কোলাজিন তৈরিতে সাহায্য করে। এবং আপনার চেহারায় বয়সের চাপ, রিনকেলস, এবং ফাইন লাইন এড়াতে সাহায্য করবে। এবং আপনাকে উজ্জ্বল ও লাভন্যময় চেহারার অধিকারী তুলবে।

এমনকি এই রাজকীয় মধুর টপিকাল ব্যবহার পিগমেন্টেশন বা চেহারার রং পরিবর্তিত হওয়া রিকভার করে। এবং চামড়া নবায়ন ও ক্ষতস্থানের ব্যাকটেরিয়া দূর করে তা দ্রুত শুকাতে ও নবায়িত হতে সাহায্য করে।

শুনে অবাক হবেন যে, এই রয়েল জেলির টপিকাল ক্রিম ও বাজারজাত আছে। এবং এই প্রকার ক্রিমগুলো অনেক এক্সপেনসিভ ও খুব অল্প পরিমাণ বাজারজাত হয়। তাছাড়াও এটি অনেক প্রসাধনী বা কসমেটিক্স পণ্যে ও ব্যবহার করা হয়।

আপনার জন্য প্রস্তাবিত সেরা রয়েল জেলি খাদ্য সম্পূরক

MEGAROY General Tonic 30 Softgels (Royal Jelly, Black Maca & Ginseng)

38.00$

MEGAROY General Tonic is a Unique Combination Of Fresh Royal Jelly 500 Mg, Panax Ginseng Extract 110 mg And Black Maca Extract 75 mg for Increase sexual desire and Libido Boosting. Made In Spain and Distributed By Fas-Tech Saudi Medical Supplier.

Know More

4 in stock

United States dollar ($) – USD
  • Bangladeshi taka (৳ ) – BDT
  • United States dollar ($) – USD
  • Saudi riyal (ر.س) – SAR

ক্লিনিকাল কাজে রয়্যাল জেলির ব্যবহার ও উপকারিতা সমূহ।

  • ভ্যাকসিনের জন্য ব্যবহৃত হয়। used to vaccines (detoxification)
  • শারীরিক দূর্বলতা করার জন্য ও সুস্থতার সাথে দীর্ঘজীবন উপভোগ করার জন্য। it used to prevent illness and promote longevity
  • এলার্জি ও চুলকানির ইনজেকশন দূর করার জন্য। cure allergies
  • নারীদের ঋতুস্রাব জনিত ব্যথা ও খিটখিটে মেজাজ বা ঘণ ঘণ মেজাজ পরিবর্তিত হওয়া কমাতে। PMS
  • পুরুষদের যৌন ও কাম শক্তি বৃদ্ধিতে ব্যবহৃত হয়। improving fertility (male)
  • শ্বাসকষ্ট বা এজমা নিরাময়ের ঔষধে। used to Reduce asthma
  • হাড়ের রোগের চিকিৎসায়। osteoporosis
  • liver, kidney, pancreatic disease, লিভার ও কিডনি রোগ নিরাময়ে।
  • diabetes, ডায়াবেটিস চিকিৎসায়।

রয়েল জেলির ব্যবহার বিধি। রয়েল জেলি কিভাবে ও প্রতিদিন কত mg পর্যন্ত খেতে পারবেন?

একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ বা মহিলা রয়েল হানি সাপলমেন্ট ক্যাপসুল বা জেলি প্রতিদিন সকাল বেলা খালি পেটে ৩০০ মিলিগ্রাম থেকে মাক্সিমাম ৪,৮০০ মিলিগ্রাম পর্যন্ত গ্রহণ করতে পারেন। তবে ৫০০ মিলিগ্রাম থেকে ১০০০ মিলিগ্রামের ক্যাপসুল গুলো সকাল, দুপুর ও রাতে খাবার পূর্বে গ্রহণ করবে। এটি খুব ফলপ্রসূ।

অপ্রাপ্ত বয়স্ক শিশুরাও রয়েল জেলি খেতে পারবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও মেধা বিকাশের জন্য। তবে শিশুকে রয়েল হানি দেওয়ার আগে আপনার ফ্যামিলি ডাক্তার বা ফার্মাসিস্টকে জিজ্ঞাসা করে নিন।

রয়েল জেলি সম্পর্কে জিজ্ঞাসিত বহুল প্রশ্ন উত্তর।

১. রয়েল জেলি ক্যাপসুল কখন খাওয়া ভালো?

বিশেষ করে রয়েল জেলি সাপলমেন্ট ক্যাপসুল সকাল বেলা খালি পেটে নাস্তার পূর্বে খাওয়া ভালো। শরীরে পূর্ণ এনার্জি ও সাপলমেন্টের অন্যান্য উপকারিতা কাজে লাগানোর জন্য। এবং এটি আপনি প্রতিদিন ৩ বেলা খাবার খাওয়ার পূর্বেও খেতে পারেন। বিশেষ করে বিবাহিত হলে রাতে স্ত্রী সহবাসের ২/১ ঘন্টা পূর্বে ও খেতে পারেন।

২. রয়েল জেলি কি প্রতিদিন খাওয়া যায়?

জ্বি, হ্যাঁ একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ অথবা নারী প্রতিদিন রয়্যাল জেলি ৭০০ মিলিগ্রাম থেকে ৪,৮০০ মিলিগ্রাম পর্যন্ত খেতে পারেন, লাগাতার সর্বোচ্চ ৬ মাস পর্যন্ত। এরপর ৩ থেকে ৬ মাস বন্ধ রেখে পুনরায় খেতে পারেন। তবে আপনার যদি কোন ক্রোনিক ডিজিজ থেকে থাকে, তাহলে এই সাপলমেন্টটি ব্যবহারের পূর্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে নিন।

৩. ফরএভার রয়েল জেলির দাম কত? Forever Royal Jelly Price in Bangladesh

Forever Royal Jelly Price is 2,300 BDT to 2650 BDT at Bangladesh Online Market Places. বাংলাদেশের অনলাইন মার্কেট প্লেস ও ফার্মাসিটিউকাল সার্ভিস প্রোভাইডরগণ ফরএভার রয়েল জেলি সাপলমেন্ট ২,৩০০ টাকা থেকে ২,৬৫০ টাকা পর্যন্ত বিক্রয় করেন।

৪. Best Royal Jelly in Bangladesh, বাংলাদেশে বর্তমান বাজারে সেরা রয়েল জেলি কোনটি?

বাংলাদেশের বর্তমান বাজারে সহজলভ্য জনপ্রিয় ও সেরা কয়েকটি রয়েল জেলির ফুড সাপলমেন্ট ক্যাপসুল হলো।

  • Royel Honey 5000 mg – Made in Spain
  • Aphromax (All in one for Male Fertility Enhancement) Made in USA
  • Forever Royal Jelly – Made in USA
  • Megaroy – Made in Italy

৫. ডায়াবেটিস এর রোগী কি রয়েল জেলি বা রাজকীয় মধু খেতে পারবে?

জ্বি, হ্যাঁ ডায়াবেটিসের রোগীরাও এই রাজকীয় জেলি বা রয়েল জেলি খেতে পারবেন। বরং ডায়াবেটিসের রোগীদের জন্য এটি নিয়মিত খাওয়াই উচিত। কারণ এটি ইনসুলিন সেনসিটিভি বৃদ্ধি করে এবং উচ্চ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। তবে আপনার যদি এই সাপলমেন্ট গ্রহণে এলার্জি থাকে, তাহলে এটি গ্রহণ থেকে বিরত থাকুন।

6. রয়েল হানি বে জেলি কি চেহারায় লাগানো যাবে?

রয়েল জেলি কি স্কিন/চেহারায় লাগানো যাবে?
Can Royal jelly apply on my face?

জ্বি, হ্যাঁ! ভার্জিন রয়েল হানি বা জেলি আপনি আপনার চেহারা বা মুখমন্ডলে ব্যবহার করতে পারবেন। রাতে ঘুমের পূর্বে মাস্কের মত সারারাত লাগিয়ে রাখতে পারেন। আর এর নিয়মিত ব্যবহার আপনার চেহারার সৌন্দর্য্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করবে। কারণ এটি আপনার চেহারায় কোলাজিন প্রোডাকশন বৃদ্ধি করে আপনার চেহারাকে তারুণ্যের রুপ দানে সাহায্য করবে।

সতর্কতাঃ ক্যাপসুল আকারে অন্যান্য ইনগ্রেডিয়েন্টের সাথে মিশ্রিত হলে ব্যবহার করবেন না। যেমনঃ রয়েল জেলির সাথে, মাকা, সাউ পালমিটু ইত্যাদি। অন্যথায় শুধুমাত্র রয়েল জেলি ক্যাপসুল ভেঙে মুখমন্ডলে এপ্লাই করতঃ পারেন।

রয়েল জেলির পার্শ্ব প্রতিক্রিয়া কি?

রয়েল জেলির স্বাভাবিক পার্শ্ব প্রতিক্রিয় হলো, এলার্জিক রিয়েকশন । তবে যাদের পূর্ব থেকে মধু বা মৌমাছির সাথে সংযুক্ত খাবারে এলার্জি রয়েছে। তারা হয়তো তার পার্শ্ব প্রতিক্রিয়ায়, হঠাৎ মাথা ঘুরে পড়ে যেতে পারে, শ্বাসকষ্ট, অনাকাঙ্খিত রক্ত ঝরতে পারে। এমনকি কখনো মৃত্যু ও হতে পারে। তথ্যসূত্রঃ

উপসংহার বা conclusion

স্বাভাবিকভাবে আমি আপনি যদি প্রতিদিন ভার্জিন রয়েল জেলি ক্যাপসুল, মধু বা ফুড সাপলমেন্ট গ্রহণ করি। তাহলে আমরা আমাদের হারানো যৌবন, সৌন্দর্য, সুস্থতা, ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা অর্জন করতে পারব। আপনি যদি ব্রাড প্রেসার, ডায়াবেটিকস সহ অন্যান্য জটিল রোগে আক্রান্ত হওয়া সহ। অল্প বয়সে বার্ধক্যের চাপে পড়ছেন, তাহলে রয়েল জেলি ক্যাপসুল প্রতিদিন গ্রহণ করুন।

আরো পড়ুন আমাদের স্বাস্থ্য, সৌন্দর্য ও ফিটনেস সম্পর্কৃত টিপস সমৃদ্ধ প্রবন্ধ সমূহ।

pharmacyseba.com

See all author post

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.