Saw Palmetto extract Benefits, uses for Prostate & hair in Bengali

Saw Palmetto Berry extract Benefits and Uses in Bengali

Table of Contents

Saw palmetto extract Benefits and Uses in Bengali, করাত Palmetto এর উপকারিতা ও ব্যবহার বিধি বাংলায়

করাত Palmetto কি? What is The Saw Palmetto?

Saw Palmetto বা করাত পালমেটো হলো এক প্রকার ছোট পাম উদ্ভিদ (তালগাছ সদৃশ)। যা আঁটি বিহীন কালো রঙের ছোট ফল প্রদান করে। এবং সেই ফল প্রায় শতাধিক বছর ধরে মেডিক্যাল ও স্বাস্থ্য সেবায় ঔষধী গুণাগুণ দিয়ে ভরপুর মানুষের স্বাস্থ্য উপকারিতায় কাজ করছে।

এই Saw Palmetto এর অপর নাম Serenoa Repens, এবং মধ্য ও দক্ষিণ আমেরিকার স্থানীয় এলাকায় করাত পালমেটো গ্রীষ্মমকালে বৃদ্ধি পায়। এবং প্রতিটি Saw Palmetto গাছ 500-700 বছর পর্যন্ত বেঁচে থাকে ও বৃদ্ধি পায়। আমেরিকার স্থানীয় আদাবীসীগণ Saw Palmetto এর ফলকে খাবার ও বিভিন্ন স্বাস্থ্য সুবিধা ও রোগ নিরাময়ে ব্যবহার করতো। এবং বাড়ির প্রয়োজনীয় জিনিস বুনন করতে পাতা সংগ্রহ করে ব্যবহার করতো।

তবে, বর্তমান সময়ে Saw Palmetto বা করাত Palmetto কে পশ্চিমারা হারবার ঔষধ ও খাদ্য সম্পূরক বা ডায়েটরি সাপ্লিমেন্ট হিসেবে ব্যবহার করে আসছেন। চুল পড়া বন্ধ করে চুল গজানোতে সহায়ক খাদ্য সম্পূরক হিসেবে। এবং প্রধানত পুরুষদের টেস্টোস্টেরন ও প্রোস্টেট সমস্যার উন্নতি সাধন করতে। তথ্যসূত্রঃ ১

Benefits of Saw Palmetto Extract in Bengali, করাত Palmetto এর প্রধান ৭ টি উপকারিতা।

Saw Palmetto বা করাত Palmetto আপনার স্বাস্থ্য সেবায় নিম্নোক্ত উপকার পৌঁছাতে পারে।

  1. এটি আপনার চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।
  2. শরীরে প্রদাহ কমাতে সাহায্য করবে।
  3. মূত্রনালীর ইনজেকশন দূর করে এবং এই ফাংশনকে ডেমেজ হওয়া থেকে রক্ষা করে।
  4. প্রোস্টেট অর্গানের স্বাস্থ্যের উন্নতি করে।
  5. পুরুষদের টেস্টোস্টেরন লেভেল বৃদ্ধিতে সাহায্য করে।
  6. মহিলাদের মুখে ও শরীরে অতিরিক্ত চুল উঠা বন্ধ করতে সাহায্য করে। হারসুটিজম (hirsutism) এর লক্ষণগুলো কন্ট্রোল করতে সাহায্য করে।
  7. নারীদের Polycystic Ovary Syndrome (PCOS) বা এন্ড্রোজিন হরমোনের অতিরিক্ত উপস্থিতি কমাতে সাহায্য করে।

করাত Palmetto এর উপকারিতা সমূহ (Saw Palmetto Benefits)

Saw Palmetto Berry extract Benefits and Uses in Bengali

১. Saw palmetto আপনার চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

আমাদের বয়স বৃদ্ধির সাথে সাথে চুল পড়া ও মাথায় টাক শুরু হওয়া ব্যাপকারে এক জনরোগ হয়ে গেছে। যা নারী-পুরুষের সকলেরই হয়ে থাকে। ২০-২৫ পদার্পণ করলেই বেশিরভাগ নারী-পুরুষের চুল পড়া ও টাক শুরু হয়, যা খুব অস্বস্তিকর।

চুল পড়া ও টাক হওয়ার উল্লেখযোগ্য কারণ হচ্ছে। বংশগতভাবে এই রোগের সাথে যোগসূত্র থাকা, হরমোনাল পরিবর্তন, এবং ক্যান্সার ও এই জাতীয় মেডিক্যাল অবস্থা আপনার চুল পড়ার কারণ হতে পারে। করাত Palmetto এর রেগুলার ব্যবহার আপনার চুল পড়া বন্ধ করতে সাহায্য করতে পারে। এবং টাক হওয়া থেকে রক্ষা করতে পারে।

এটি দুইটি পদ্ধতিতে চুল পড়া রোধ করে। বিশেষ করে নারীদের হরমোনকে ব্যালান্স করে। এবং হরমোনের পরিবর্তনের ফলে অতিরিক্ত চুল পড়া বন্ধ করে। গবেষণায় দেখা গেছে যে, এটি 5-alpha reductase Enzyme কে ব্লক করে। এবং চুলের ফলিকল দ্বারা চুলের ক্ষতিকারক DHT চোষণ করতে দেয় না, এবং নারীদের চুল পড়া বন্ধ করে। এবং এটি পুরুষদের টেস্টোস্টেরন লেভেলকে স্বাস্থ্যকর লেভেলে রাখতে সাহায্য করে। এবং পুরুষদের চুল পড়া কমাতেও সাহায্য করে। তথ্যসূত্রঃ

২. শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে।

প্রাণীদের উপর করাত ফালমিটো (Saw Palmetto) এর একটি গবেষণায় দেখা গেছে যে, করাত ফালমিটো তাদের শরীরে প্রদাহ কমিয়ে আনতে সক্ষম হয়েছে। যা প্রমাণ করে করাত ফালমিটোতে এন্টি ইনফ্লামেটরি (Anti-inflammatory) প্রোপার্টিজ ও ফোলা (Swelling) কমানোর ন্যাচারাল শক্তি রয়েছে।

৩. প্রস্রাবে জ্বালা পোড়া ও মূত্রনালীর সার্বিক স্বাস্থ্য উন্নতিতে সাহায্য করে।

Saw Palmetto আপনার প্রস্রাবে জ্বালা পোড়া, প্রস্রাব করতে অসুবিধা, প্রস্রাবে ব্যথা অনুভব করা, ও প্রস্তাবের বেগ ধরে রাখতে না পারা জাতীয় রোগ গুলো থেকে মুক্ত হতে সাহায্য করে। সাধারণত বৃদ্ধ-বয়স্ক মানুষ এই রোগগুলো ভুগে থাকে।

১২ সপ্তাহের একটি গবেষণায় দেখানো হয়েছে যে, প্রস্রাব প্রবাহের সাথে জড়িত টিউবগুলো করাত ফালমিটোর ব্যবহারে প্রস্রাবে ইনফেকশন ও এর Symptoms গুলো লাঘব করতে সক্ষম হয়। এবং prostatic hyperplasia ও Prostate সমস্যার নিরসণ করে। তথ্যসূত্রঃ

পুরুষদের জন্য করাত Palmetto এর বিশেষ উপকারিতা

৪. এটি পুরুষদের প্রোস্টেট স্বাস্থ্যের উন্নতি করে।

প্রোস্টেট (Prostate) হলো এমন একটি হরমোন, যেটি মূত্রনালী ও লিঙ্গের মধ্যখানে থাকে। এবং মূত্রনালী ও শুক্রানুর স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে। বয়স বৃদ্ধির সাথে সাথে অনেক পুরুষের প্রোস্টেট অর্গান বৃদ্ধি পায়। যা তার মূত্রাশয়ের রোগ, ঘনঘন প্রস্রাব, প্রস্রাবে ব্যথা হওয়া, বন্ধাত্ব্যতা সহ অনেক রোগের জন্ম দেয়। করাত Palmetto দিয়ে এই রোগের প্রাথমিক চিকিৎসা করা যেতে পারে।

কিছু শিক্ষামূলক গবেষণায় দেখা যায় যে, করাত পালমেটো Prostate enlargement এর একদম প্রাথমিক অবস্থায় স্বাস্থ্য উন্নতি করতে পারে। কিন্তু যদি বড় আকারের Prostate হয়, তাহলে এটি যথেষ্ট উপকার পৌঁছাতে সক্ষম হয় না। এবং এটি আবশ্যিক যে আপনি যদি বড় আকারের প্রোস্টেট রোগে ভোগেন। তাহলে এর চিকিৎসার জন্য ও প্রোস্টেট ক্যান্সার (Prostate Cancer) রোধ করতে, একজন বিশেষজ্ঞ ডাক্তারের নিকট গমণ করুন।

৫. পুরুষদের টেস্টোস্টেরন লেভেল বা পুরুষালী ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে

পুরুষদের টেস্টোস্টেরন যেটি যৌন ক্ষমতা, কামশক্তি, মাংস পেশী ও মস্তিষ্কের ফাংশনাল স্বাস্থ্য বজায় রাখার দায়িত্ব পালন করে। তবে পুরুষদের বয়স বৃদ্ধির সাথে সাথে এই টেস্টোস্টেরন হরমোন লেভেল কমতে থাকে এবং পুরুষদের যৌন ক্ষমতা ও এর সাথে সম্পৃক্ত কোষগুলো দুর্বল হয়ে পড়ে। এই করাত Palmetto এর রেগুলার ব্যবহার শরীরে 5-alpha-reductase enzyme কে ব্লক করে আপনার টেস্টোস্টেরন লেভেল বৃদ্ধি করে। এবং ধ্বজভঙ্গ রোগ, যৌন অক্ষমতার মত রোগ নিরাময়ে সাহায্য করে।

একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ হিসেবে আপনি আপনার টেস্টোস্টেরন লেভেলকে সঠিক মাত্রায় বজায় রাখতে করাত পালমেটো নির্যাস সাপ্লিমেন্ট ক্যাপসুল রেগুলার ব্যবহার করতে পারেন। লাগাতার সর্বোচ্চ তিন বছর, তারপর কয়েক মাস বিরতি দিয়ে পুনরায় ব্যবহার করতে পারেন।

নারীদের জন্য করাত Palmetto এর উপকারিতা সমূহ

হিজাবী স্টাইলিশ মেয়েদের পিক। saw palmetto Benefits for women

৬. মহিলাদের মুখে ও শরীরে অতিরিক্ত চুল উঠা বন্ধ করতে সাহায্য করে। হারসুটিজম (hirsutism) এর লক্ষণগুলো কন্ট্রোল করতে সাহায্য করে।

হারসুটিজম হল এমন একটি অবস্থা যা মহিলাদের মুখ, পিঠ এবং বুকে অত্যধিক কালো চুলের বৃদ্ধি ঘটায়। অনেক মহিলা রয়েছেন যারা বর্তমানে এই অবাঞ্ছিত লোম বৃদ্ধির সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে যাদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS) রয়েছে।

সুতরাং আপনার শরীরে অতিরিক্ত অবাঞ্ছিত লোমের উপস্থিতি এড়াতে এবং চিরতরে অবাঞ্ছিত লোম দূর করার ন্যাচারাল উপায় হিসেবে বেছে নিন করাত Palmetto এর ব্যবহার। কেননা করাত পালমেটো নির্যাস DHT hormone এবং (PCOS) Polycystic Ovary Syndrome কে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এবং 5-alpha reductase Enzyme কে ব্লক করে লোম কূপ কর্তৃক অবাঞ্ছিত লোম তৈরী বন্ধ করে।

৭. নারীদের Polycystic Ovary Syndrome (PCOS) বা এন্ড্রোজিন হরমোনের অতিরিক্ত উপস্থিতি কমাতে সাহায্য করে।

Saw Palmetto extract এর ব্যবহার নারীদের মধ্যে প্রোজেস্টেরন রিসেপ্টর হরমোন গুলোকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যা নারীদের শরীরে সকল হরমোনের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। এবং ইস্ট্রোজেন হরমোনোর আধিপত্য কমিয়ে Polycystic Ovary Syndrome থে কে মুক্তি পেতে সাহায্য করে।

করাত Palmetto ব্যবহারের নিয়মাবলী

আপনি Standardized Saw Palmetto কে খাদ্য সম্পূরক হিসেবে আপনার দৈনন্দিন খাদ্যে যুক্ত করতে পারেন। প্রতিদিন 160-320 mg করাত Palmetto খেতে পারেন। পুষ্টিবিদগণ প্রাত্যহিক ব্যবহারের জন্য ১৬০-৩২০মি.লি.গ্রাম করাত পালমেটো ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। তবে এটির সর্বোচ্চ ডোজ 3000mg পর্যন্ত হয়, যেটি শুধুমাত্র Prostate enlargement এর রোগীদের জন্য সাজেস্ট করা হয়।

তবে আপনি যদি উচ্চ মাত্রার একটি করাত পালমেটো সাপলমেন্ট গ্রহণ করতে চান। অথবা আপনি যদি মেডিক্যাল কন্ডিশনে থাকেন কিংবা ক্রোনিক রোগ রিলেটেড ঔষধ ব্যবহার করেন। তাহলে করাত Palmetto ব্যবহারের পূর্বে আপনার স্বাস্থ্য সেবা প্রদানকারী, ডাক্তার বা ফার্মাসিস্ট কে জিজ্ঞাসা করুন।

করাত Palmetto এর পার্শ্ব প্রতিক্রিয়া সমূহ

অন্যান্য ভেষজ এবং ন্যাচারাল খনিজগুলির মতো করাত Palmetto এরও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া বা সাইড ইফেক্ট রয়েছে। যেগুলো ব্যক্তি বিশেষ একেক জনকে একেক রকমভাবে প্রভাবিত করে। তার মধ্যে রয়েছে,

  • সামান্য মাথা ব্যথা
  • কোষ্টকাঠিন্য বা কনস্টিপেশন
  • হালকা ঘুম ঘুম ভাব। তবে Standardized Saw Palmetto তে এই পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায় না।
  • বমি বমি ভাব

saw palmetto সম্পর্কে বহুল জিজ্ঞাসিত প্রশ্নোত্তর

1. প্রতিদিন করাত Palmetto খেলে কি হয়?

প্রতিদিন করাত Palmetto খেলে আপনি সাতটি স্বাস্থ্য উপকারিতা দেখতে পাবেন। যা আমরা উপরে বিস্তারিত উল্লেখ করেছি। তবে করাত Palmetto লম্বা সময় ধরে প্রতিদিন ব্যবহার না করা ভালো। সর্বোচ্চ ৩ বছর একটানা প্রাত্যহিক খাদ্য সম্পূরক ডোজ 160-320mg) ব্যবহার করা নিরাপদ মনে করা হয়।

আর যদি সাপোজিটরি ফর্মে মলদ্বারে করাত Palmetto ব্যবহার করা হয়, তাহলে সর্বোচ্চ একটানা ৩০ দিন পর্যন্ত ব্যবহার করা নিরাপদ মনে করা হয়। এবং করাত পালমেটো কখনো কখনো মাথা ব্যথা, বমি বমি ভাব, কোষ্টকাঠিন্যের কারণ হতে তার পার্শ্ব প্রতিক্রিয়ার বহিঃপ্রকাশ হিসেবে। তথ্যসূত্রঃ

2. Standardized saw palmetto মানে কি ?

Standardized Saw Palmetto মানে হলো মানসম্মত ভালো কনসানট্রেটেড করাত পালমেটোর নির্যাস। যাতে 80% থেকে ৯০% পর্যন্ত ফ্যাটি অ্যাসিডস এর বিদ্যমান থাকে। এবং যেটি টেস্টোস্টেরন ও শুক্রানুর স্বাস্থ্য উন্নতি করণে ভালো প্রভাব বিস্তার করতে পারে। যেমনঃ করাত পালমেটো গাছের তাজা বেরী ফল থেকে তৈরীকৃত খাদ্য সম্পূরক। যেটি সাধারণ করাত পালমেটোর থেকে বেশি শক্তিশালী বলা যায়।

মানসম্মত করাত পালমেটো সাধারণ করাত পালমেটোর বিপরীতে ট্রাইগ্লিসারাইড (Triglycerides) LDL কোলেস্টেরল এবং শরীরে অক্সিডেটিভ স্ট্রেস (Oxidative Stress) কমাতে সাহায্য করে। যা শরীরে অনেক রকম রোগ ব্যাধি থেকে রক্ষা করার মূল। তথ্যসূত্রঃ

3. করাত Palmetto কি রক্ত পাতলা করে?

Saw Palmetto Berry extract বা করাত Palmetto এর ব্যবহার আপনার রক্ত পাতলা করে, রক্তের জমাট বাঁধা কমাতে পারে। ফলে করাত পালমেটোর সাথে যদি রক্ত পাতলাকারী (Aspirin বা acetylsalicylic acid) জাতীয় ঔষধ ব্যবহার করেন। তাহলে এটি আপনার ক্ষত ও কেটে যাওয়া স্থানে রক্ত বন্ধ হওয়ার চান্স কমিয়েদিবে। এবং অনেক বেশি রক্তপাতের সম্ভাবনা বৃদ্ধি করবে।

তাই যারা Aspirin (acetylsalicylic acid) নামক ঔষধ ব্যবহার করেন। তারা করাত পালমেটো ব্যবহারের পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। তথ্যসূত্রঃ

4. করাত Palmetto price in Bangladesh

বাংলাদেশে করাত পালমেটোর সাপ্লিমেন্ট ক্যাপসুল 1500 BDT থেকে 4000 টাকা পর্যন্ত বিক্রি করা হয়। প্রোডাক্টের মান ও ইমপোর্টকৃত দেশের উপর ভিত্তি করে মূল্যের এই তারতম্য দেখা যায়।

আরও পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও ব্যবহারের নিয়ম। এবং চুলের জন্য ভিটামিন ই এর গুরুত্ব কতটুকু!

pharmacyseba.com

See all author post

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.