কোলেস্টেরল কি ও কোলেস্টেরল থেকে চিরতরে মুক্তির উপায় কি?

কোলেস্টেরল কি ও কোলেস্টেরল থেকে চিরতরে মুক্তির উপায় কি?

কোলেস্টেরল পরিচিতি

কোলেস্টেরল হল মোমের মতো নমনীয় একটি চঞ্চল পদার্থ যা আমাদের শরীরের কোষগুলোতে পাওয়া যায়। এবং এই পদার্থের বেশ কয়েকটি দরকারী ফাংশন ও বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে একটি হলো, এটি আপনার শরীরের কোষগুলিকে উন্নত করে। এবং এটি প্রোটিনের সাথে সংযুক্ত আপনার রক্ত ​​​​প্রবাহের মাধ্যমে শরীরে বাহিত হয়। এই প্রোটিনগুলিকে লাইপোপ্রোটিন (Lipoprotein) বা কোলেস্টেরল বলা হয়। (বিশ্বস্ত সূত্র)

লাইপোপ্রোটিন বা কোলেস্টেরলের দুটি অংশ রয়েছে, একটি হলো (HDL) এইচডিএল বা High Density Lipoprotein এবং অন্যটি হলো (LDL) এলডিএল বা Low Density Lipoprotein

যাদের মধ্যে একটি হলো ভাল কোলেস্টেরল যেটি আমাদের শরীরের জন্য উপকারী ও অত্যাবশ্যকীয়। আর অন্যটি হলো খারাপ কোলেস্টেরল যাকে আমরা কোলেস্টেরল রোগ হিসেবে জানি। যখন LDL কোলেস্টেরল বা Low Density Lipoprotein এর মাত্রা HDL এর মাত্রা থেকে বৃদ্ধি পায়। তখন এটিকে কোলেস্টেরল রোগ হিসেবে চিহ্নিত করা হয়।

কোন কোলেস্টেরলটি ভাল এবং শরীরে তার কাজ কি?

আমাদের শরীরে HDL কোলেস্টেরলের মাত্রা বেশি হওয়া হার্টের সুস্থতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও একটি ভালো সোর্স। এটি হলো আমাদের শরীরের ভাল কোলেস্টেরল।

এই উচ্চ মাত্রার HDL কোলেস্টেরল আমাদের হৃদরোগের উন্নতির জন্য ভাল কোলেস্টেরল। এবং এই HDL Cholesterol থেকে আমাদের শরীর রোদের সংস্পর্শে ভিটামিন ডি তৈরি করে। এবং আমাদের দৈনন্দিন সুস্থ জীবন তৈরি করতে সাহায্য করে।

মেডিকেলের ভাষায় (HDL) বা উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন কোলেস্টেরলটি একটি ভাল কোলেস্টেরল হিসাবে পরিচিত।

কেননা এটি আপনার রক্ত ​​​​প্রবাহ থেকে অন্যান্য ক্ষতিকারক কোলেস্টেরল অপসারণ করতে সাহায্য করে।

এবং উচ্চ মাত্রার HDL কোলেস্টেরাল হৃদরোগের ঝুঁকি হ্রাস করে যেমন হার্ট অ্যাটাক এবং হার্ট স্ট্রোক সহ আরো অনেক রোগের বিরুদ্ধে লড়াই করে।

(আমি আশা করি আপনি নিম্নোক্ত আর্টিকেল থেকে কোলেস্টেরল সম্পর্কে পূর্ণ জ্ঞানার্জন করতে পারবেন। এবং কোলেস্টেরল থেকে মুক্তি পাওয়ার উপায় জানতে পারবেন। )

 HDL এবং LDL কোলেস্টেরল কি?

কোলেস্টেরল কি ও কোলেস্টেরল থেকে চিরতরে মুক্তির উপায় কি?
HDL Cholesterol এবং LDL কোলেস্টেরল কি?

আমাদের শরীরে যে লাইপোপ্রোটিন রয়েছে, তার আবার দু’টি দিক আছে। এক HDL বা ভাল কোলেস্টেরোল দুই LDL  বা খারাপ কোলেস্টেরোল।

  1. হাই-ডেনসিটি লিপোপ্রোটিন কোলেস্টেরল বা (HDL) হলো উচ্চ মাত্রার লিপোপ্রোটিন যাকে ডাক্তারি ভাষায় ভাল কোলেস্টেরোল বলা হয়। এই প্রকার কোলেস্টেরল আপনার রক্তে অতিরিক্ত খারাপ কোলেস্টেরলকে তুলে নেয়। এবং আপনার যকৃতে নিয়ে গিয়ে সেখানে খারাপ কোলেস্টেরলকে ভেঙে দেয় এবং আপনার শরীর থেকে নিস্কাশিত করে ফেলে।
  2. লো-ডেনসিটি লাইপোপ্রোটিন কোলেস্টেরল বা (LDL) হলো, উচ্চ মাত্রার কম ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL) কোলেস্টেরল। যাকে চিকিৎসাগতভাবে খারাপ কোলেস্টেরল বলা হয়। এবং এটিকেই কোলেস্টেরোল রোগ বলা হয়।

কারণ LDL Cholesterol আপনার রক্ত ​​সঞ্চালন কমাতে পারে এবং রক্ত চলাচলের সময় রক্ত ​​জমাট বাঁধাতে পারে।

কখনও কখনও সংকীর্ণ জায়গায় একটি জমাট হয়ে আটকে যেতে পারে। এবং এটি আপনাকে হার্ট অ্যাটাক বা স্ট্রোক এর মত মারাত্মক ঝুঁকিতে ফলতে
পারে।

আরও পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা ও চেহারার উজ্জ্বলতা বৃদ্ধিতে ব্যবহারের নিয়ম।

কিভাবে কোলেস্টেরল থেকে মুক্তি পাবেন।

কোলেস্টেরল থেকে মুক্তির উপায় ডাক্তার জাহাঙ্গীর কবির স্যারের পরামর্শ

আপনার যদি উচ্চ LDL Cholesterol এবং কম এইচডিএল কোলেস্টেরলের মাত্রা থাকে। তাহলে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন আপনার ডাক্তার সম্ভবত প্রথমে আপনার এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমানোর দিকে মনোনিবেশ করবেন।

স্ট্যাটিন নামে পরিচিত ওষুধ – যেমন অ্যাটোরভাস্ট্যাটিন (Anzitor, Asatin, Astatin) এবং সিমভাস্ট্যাটিন (Simacor, Vastocor, Simva) উচ্চ এলডিএল কোলেস্টেরলের জন্য সবচেয়ে সাধারণ চিকিৎসা হিসেবে ডাক্তারগণ এই চিকিৎসা দিয়ে থাকেন।

কিভাবে এইচডিএল এবং এলডিএল কোলেস্টেরলের সঠিক মাত্রা বুঝবেন?

কোলেস্টেরলের মাত্রা মিলিগ্রাম (mg) কোলেস্টেরল প্রতি ডেসিলিটার (DL) রক্তে বা মিলিমোলস (mmol) প্রতি লিটার (L) এ পরিমাপ করা হয়।

আপনার Cholesterol পরিমাপের রেজাল্ট আসলে কিভাবে বুঝবেন আপনার কোলেস্টেরলের অবস্থা কি? উক্ত ক্ষেত্রে যখন HDL কোলেস্টেরলের কথা আসে তখন যত বেশি উচ্চতর নম্বর হবে তা আপনার জন্য ততবেশি ভাল, এবং যখন এলডিএল কোলেস্টেরলের ক্ষেত্রে আসে তখন নিম্ন নম্বরটি আপনার জন্য ভাল।

ঝুঁকিপূর্ণ কোলেস্টেরোল ও স্বাভাবিক কাম্য কোলেস্টেরলের পরিমাপ নির্ণয় পদ্ধতি নিম্নে প্রদান করা হল।

পুরুষদের মধ্যে

40 mg/dL (1.0 mmol/L) এর কম

60 mg/dL (1.6 mmol/L) বা তার বেশি

মহিলাদের মধ্যে

50 mg/dL এর কম (1.3 mmol/L)

60 mg/dL (1.6 mmol/L) বা তার বেশি

শিশুদের মধ্যে

N/A

45 mg/dL বা তার বেশি।

মূলত সেই সকল লোকের এইচডিএল থেকে প্রাকৃতিকভাবে ভালো কোলেস্টেরলের মাত্রা রয়েছে তাদের ক্ষেত্রে হৃদরোগের ঝুঁকি, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কম থাকে।

এবং যারা এইচডিএল কোলেস্টেরলকে বাড়ানোর জন্য ওষুধ সেবন করেন। তাদের সম্পর্কে পরিষ্কার নয় হয়তো তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

(নিম্নে কিছু ওষুধের নাম উল্লেখ করা হলো যেগুলো HDL কোলেস্টেরল বাড়ানোর জন্য সহায়ক) তবে এই ওষুধগুলো আপনার ডাক্তারের পরামর্শ বিহিন গ্রহণ করবেন না।

শরীরে ভাল কোলেস্টেরলের পরিমাণ কিভাবে বৃদ্ধি করবেন।

আপনার এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়ানোর জন্য ওষুধ হলো,

প্রথমত আমাদের লাইফস্টাইল আমাদের স্বাস্থ্যকর জীবনের জন্য খুবই কার্যকরী।

আমাদের অস্বাস্থ্যকর লাইফ স্টাইল অনেক রোগের কারণ হয়ে থাকে।

প্রথমে আপনাকে প্রাকৃতিক খাবারের সাথে আপনার লাইফ স্টাইল পরিবর্তন করতে হবে।

আপনার কোলেস্টেরলের চিকিৎসার জন্য বিকল্প উপায় ও আছে।

আপনার এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য আপনার ডাক্তার আপনাকে কিছু ওষুধ দিতে পারেন,

আপনি যদি ওষুধ ছাড়া ডাইট এবং সুস্থ-স্বাভাবিক জীবন-যাপনের মাধ্যমে কোলেস্টেরল থেকে মুক্তি পেতে চান, তাহলে আমি বলবো আপনি ডাক্তার জাহাঙ্গীর কবির সাহেবের পরামর্শমত চলুন।  ইনশাআল্লাহ এই ব্যাধি থেকে আল্লাহ তা’য়ালা অবশ্যই মুক্তি দিবেন।

আপনার উচ্চ এলডিএল কোলেস্টেরল কমাতে এবং এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে কিছু ওষুধের তালিকা রয়েছে।

দাগ: যেমন Simvastatin (simva বা zocor) এবং Rosuvastatin (Resuva বা crestor) দাগ আপনার লিভারে কোলেস্টেরলের উৎপাদন হ্রাস করে, এটি LDL হ্রাস করে এবং আপনার এইচডিএল কোলেস্টেরোল বা (Good Cholesterol) স্তরকে দৃশ্যত বাড়িয়ে দেয়
ফাইব্রেটস।

যেমন জেমফাইব্রোজিল (লোপিড) এই ওষুধটি আপনার ট্রাইগ্লিসারাইডের চর্বি কমাতে এবং আপনার এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে
নিয়াসিন: ভিটামিন বি৩ ডাক্তাররা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের জন্য এই ওষুধটি লিখে দেন।

আপনাল ভালো কোলেস্টেরল বা HDL Cholesterol বাড়ানোর জন্য ডাক্তারের পরামর্শ গ্রহণ করে এই খাদ্য সম্পূরক গ্রহণ করতে পারেন।

MEGAROY General Tonic 30 Softgels (Royal Jelly, Black Maca & Ginseng)

38.00$

MEGAROY General Tonic is a Unique Combination Of Fresh Royal Jelly 500 Mg, Panax Ginseng Extract 110 mg And Black Maca Extract 75 mg for Increase sexual desire and Libido Boosting. Made In Spain and Distributed By Fas-Tech Saudi Medical Supplier.

4 in stock

United States dollar ($) – USD
  • Bangladeshi taka (৳ ) – BDT
  • United States dollar ($) – USD
  • Saudi riyal (ر.س) – SAR

এটি আপনার এলডিএল এবং ট্রাইগ্লিসারাইড চর্বির মাত্রা কমায় এবং আপনার এইচডিএল ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

নির্বাচনী শোষণ কোলেস্টেরল ইনহিবিটার। যেমন ezetimibe (Ezetrol) বা দাগের সাথে, এই ওষুধটি অন্ত্রে শোষণ করে এমন কোলেস্টেরলের পরিমাণ (LDL) কমানোর জন্য এবং HDL কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির জন্য ডাক্তাররা পরামর্শ দিয়েছেন
জীববিজ্ঞান: সাধারণত ডাক্তাররা একজন রোগীকে জীববিজ্ঞানের পরামর্শ দেন যখন তার ডায়েট পরিবর্তন হয় এবং অন্যান্য ওষুধ কাজ করে না কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে, এটি একটি নতুন ধরনের কোলেস্টেরল চিকিত্সা যা অনেক ব্যয়বহুল, তবে এটি এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে খুব কার্যকর।

সতর্কতা: টেস্টোস্টেরন এবং অন্যান্য অ্যানাবলিক স্টেরয়েডযুক্ত ওষুধগুলি আপনার এইচডিএল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দিতে পারে।

আরও পড়ুনঃ ভিটামিন ডি এর উপকারিতা সমূহ ও ভিটামিন ডি সমৃদ্ধ প্রাকৃতিক খাবারের তালিকা।

pharmacyseba.com

See all author post

Leave a Reply

Your email address will not be published. Required fields are makes.